Text size A A A
Color C C C C
Last updated: 22nd February 2021

Frequently Asked Questions (FAQs) of MRT Line-2

 

হালনাগাদের তারিখ: ২২ ফেব্রুয়ারি ২০২১ খ্রিস্টাব্দ

 

ক্রম

জিজ্ঞাস্য

উত্তর

 

১.

Government to Government (G2G) ভিত্তিতে Public Private Partnership (PPP) পদ্ধতিতে উড়াল ও পাতাল সমন্বয়ে বাস্তবায়নাধীন MRT Line-2 ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পার্শ্ববর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে কী ভূমিকা রাখবে?

MRT Line-2 বা ঢাকা মহানগরীর প্রথম G2G ভিত্তিতে PPP পদ্ধতিতে বাস্তবায়নাধীন মেট্রোরেলে ২০৩০ সালে প্রতিদিন 10,84,600 যাত্রী যাতায়াত করতে পারবেন। এতে অল্প সময়ে অধিক সংখ্যায় যাত্রী পরিবহন করা সম্ভব হবে। ছোট ছোট যানবাহনের ব্যবহার উল্লেখযোগ্য সংখ্যায় হ্রাস পাবে। জীবাশ্ম ও তরল জ্বালানীর ব্যবহার কম হবে। ঢাকা মহানগরীর জীবন যাত্রায় ভিন্ন মাত্রা ও গতি যোগ হবে। যানজট বহুলাংশে হ্রাস পাবে। মহানগরবাসীর কর্মঘন্টা সাশ্রয় হবে। সাশ্রয়কৃত কর্মঘন্টা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যবহার করা যাবে।  

ঢাকা মহানগরীর প্রথম G2G ভিত্তিতে PPP পদ্ধতিতে বাস্তবায়নাধীন MRT Line-2 সম্পূর্ণ বিদ্যুৎ চালিত বিধায় কোন ধরনের জীবাশ্ম ও তরল জ্বালানী ব্যবহৃত হবে না। ফলে বায়ু দূষণ হওয়ার কোন সুযোগ নেই। Railway Track এর নিচে Mass Spring System (MSS) থাকবে। Continuous Welded Rail (CWR) ব্যবহার করা হবে। উড়াল মেট্রোরেলের ভায়াডাক্টের উভয় পার্শ্বে শব্দ প্রতিবন্ধক দেয়াল থাকবে এবং পাতাল মেট্রোরেলের টানেল সংলগ্ন মাটি শব্দ প্রতিরোধক হিসেবে কাজ করবে। ফলশ্রুতিতে মেট্রোরেলে শব্দ ও কম্পন দূষণ মাত্রা মানদন্ড সীমার অনেক নিচে থাকবে। সার্বিকভাবে পরিবেশ দূষণের নেতিবাচক প্রভাব ফেলবে না বরং পরিবেশ উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

২.

MRT Line-2 বা G2G ভিত্তিতে PPP পদ্ধতিতে বাস্তবায়নাধীন মেট্রোরেলের ভাড়া কিভাবে নির্ধারণ করা হবে?

G2G ভিত্তিতে PPP পদ্ধতিতে MRT Line-2 বাস্তবায়িত হবে বিধায় নিয়োজিতব্য পরিচালনা কোম্পানির সঙ্গে আলোচনা করে জনসাধারণের আর্থিক সামর্থ্য বিবেচনাপূর্বক ভাড়া নির্ধারণ করা হবে।

৩. MRT Line-2 নির্মাণে অর্থের উৎস কী? G2G ভিত্তিতে PPP পদ্ধতিতে MRT Line-2 নির্মাণের লক্ষ্যে ১৫ জুন ২০১৭ তারিখ জাপান ও বাংলাদেশ সরকার সহযোগিতা স্মারক স্বাক্ষর করেছে। এরই ধারাবাহিকতায় Marubeni Corporation লিড ফার্ম হিসেবে দায়িত্ব প্রাপ্ত হয়েছে। লিড ফার্ম এর সঙ্গে সম্পৃক্ত ফার্ম ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ অর্থের যোগান দিবে।
৪. MRT Line-2 এর মৌলিক বৈশিষ্ট্যসমূহ কী কী?

উদ্দেশ্য

:

ঢাকা মহানগরীর যানজট নিরসন ও পরিবেশ উন্নয়নে দ্রুতগামী, নিরাপদ, নির্ভরযোগ্য, শীতাতপ নিয়ন্ত্রিত, সময়-সাশ্রয়ী, বিদ্যুৎ চালিত, দূরনিয়ন্ত্রিত ও পরিবেশবান্ধব অত্যাধুনিক গণপরিবহন ব্যবস্থা প্রবর্তন

গুরুত্ব

:

Fast Track

দৈর্ঘ্য

:

মোট      : ২৪ কিলোমিটার

উড়াল    : ০৯ কিলোমিটার

পাতাল    : ১৫ কিলোমিটার

অবকাঠামোর ধরণ

:

উড়াল এবং পাতাল

রুট এ্যালাইনমেন্ট

:

গাবতলী - এমব্যাংকমেন্ট রোড - বসিলা - মোহাম্মদপুর বিআরটিসি বাস স্ট্যান্ড - সাত মসজিদ রোড - ঝিগাতলা - ধানমন্ডি ২ নম্বর রোড - সাইন্স ল্যাবরেটরি - নিউ মার্কেট - নীলক্ষেত - আজিমপুর - পলাশী - শহীদ মিনার - ঢাকা মেডিকেল কলেজ - পুলিশ হেডকোয়ার্টার - গোলাপ শাহ মাজার - বঙ্গ ভবনের উত্তর পার্শ্বস্থ সড়ক - মতিঝিল - আরামবাগ - কমলাপুর - মুগদা - মান্ডা - ডেমড়া - চট্টগ্রাম রোড

স্টেশনের সংখ্যা

:

মোট      : ২২ টি

উড়াল    : ০৪ টি

পাতাল    : ১৮ টি

মেট্রো ট্রেনের পরিচালন ব্যবস্থা

:

Communication Based Train Control (CBTC) System

সর্বোচ্চ পরিচালন গতি

:

উড়াল    : ১০০ কিলোমিটার/ঘন্টা

পাতাল    : ৯০ কিলোমিটার/ঘন্টা

মেট্রো ট্র্যাকের ধরণ

:

Dual Continuous Welded Rail

গেজ

:

স্ট্যান্ডার্ড গেজ (১৪৩৫ মিলিমিটার)

সমাপ্তির নির্ধারিত তারিখ

:

 ডিসেম্বর ২০৩০

৫.

MRT Line-2 প্রকল্পের অগ্রগতি কী?

  • G2G ভিত্তিতে PPP পদ্ধতিতে MRT Line-2 বাস্তবায়নে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ৮ নভেম্বর ২০১৮ তারিখ নীতিগত অনুমোদন প্রদান করেছে;
  • জাপান ও বাংলাদেশের অংশগ্রহণে গত ০৬ ডিসেম্বর ২০১৭ তারিখ প্রথম প্লাটফরম সভা, গত ০৭ জুন ২০১৮ তারিখ দ্বিতীয় প্লাটফরম সভা এবং গত ২১ মার্চ ২০১৯ তারিখ তৃতীয় প্লাটফরম সভা অনুষ্ঠিত হয়েছে;
  •  PPP Research সম্পন্ন করে গত মার্চ ২০২০ মাসে প্রতিবেদন দাখিল করা হয়েছে; এবং
  • প্রিলিমিনারি স্টাডি চলছে।
.

MRT Line-2 পরিচালনায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে কী কী ব্যবস্থা নেয়া হয়েছে?

MRT Line-2 পরিচালনায় অন্যান্য এমআরটি লাইনস্ এর ন্যায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে।

৭.

MRT Line-2 এ যাতায়াতকারী যাত্রীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে কী ধরনের ব্যবস্থা অন্তর্ভুক্ত আছে?

MRT Line-2 এর System ও এর যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে অন্যান্য এমআরটি লাইনস্ এর ন্যায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।  

৮.

MRT Line-2 এর টানেল নির্মাণকালে উত্তোলনকৃত মাটির ব্যবস্থাপনা কিভাবে করা হবে?

MRT Line-2 এর টানেল নির্মাণকালে উত্তোলনকৃত বিপুল পরিমান মাটি অন্যান্য এমআরটি লাইনস্ এর ন্যায় ব্যবস্থাপনা করা হবে।

৯.

MRT Line-2 এর সঙ্গে অন্যান্য MRT Line এর Interchange কোন কোন স্টেশনে থাকবে?

এমআরটি লাইন-২ এর গাবতলী স্টেশনে এমআরটি লাইন-৫: নর্দার্ন রুট ও এমআরটি লাইন-৫: সাউদার্ন রুট এবং এমআরটি লাইন-২ এর কমলাপুর মেট্রোরেল স্টেশনে এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-১ ও এমআরটি লাইন-৪ এর সঙ্গে আন্তঃলাইন সংযোগ বা Interchange থাকবে।



Share with :

Facebook Facebook